জগদীশ বোস ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ মেধাবৃত্তি পরীক্ষা Jagadis Bose National Science Talent Search (JBNSTS), Kolkata

জগদীশ বোস ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ মেধাবৃত্তি পরীক্ষা Jagadis Bose National Science Talent Search (JBNSTS), Kolkata.

(পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দপ্তরের অধীনস্থ একটি স্বশাসিত সংস্থা)

১৩০০, রাজডাঙ্গা মেন রোড, কসবা, কলকাতা – 900107

Jagadis Bose National Science Talent Search (JBNSTS)

পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি এবং জৈব প্রযুক্তি দপ্তরের অর্থানুকূল্যে পশ্চিমবঙ্গে বিজ্ঞান নিয়ে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য মেধাবৃত্তি পরীক্ষা

লিখিত পরীক্ষার তারিখ: ২১ আগস্ট, ২০২২ (রবিবার) পশ্চিমবঙ্গের ৩৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে

আবেদন করা সময়সীমা (অনলাইন/অফলাইন): ১ জুন থেকে ৩১ জুলাই, ২০২২

নির্বাচিত সমস্ত সফল ছাত্র/ছাত্রীদের মেধাবৃত্তি ও বই কেনার অনুদান দিয়ে সম্মানিত করা হবে।

জুনিয়র বৃত্তি পরীক্ষা: ২০২২ সালে মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় কমপক্ষে ৭৫% (সামগ্রিকভাবে)/সমতুল্য CGPA মার্কস পেয়ে উত্তীর্ণ হওয়ার পর পশ্চিমবঙ্গের যে কোনও শিক্ষা-প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে বিজ্ঞান নিয়ে পাঠরত ছাত্র/ছাত্রীদের জন্য।

জুনিয়র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি: শুধুমাত্র ছাত্রীদের জন্য যারা ২০২২ সালে মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় কমপক্ষে ৭৫% (সামগ্রিকভাবে)/সমতুল্য CGPA মার্কস পেয়ে উত্তীর্ণ হওয়ার পর পশ্চিমবঙ্গের যে কোনও শিক্ষা-প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে বিজ্ঞান নিয়ে পাঠরতা। জুনিয়র বৃত্তি পরীক্ষার মাধ্যমেই এই নির্বাচন করা হবে।

সিনিয়র বৃত্তি পরীক্ষা: যে সমস্ত ছাত্রছাত্রীরা ২০২২ সালে উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় বিজ্ঞান শাখায় উত্তীর্ণ/পরীক্ষা দিয়েছে এবং মৌলিক বিজ্ঞান (সাম্মানিক/বি এস এম এস)/কারিগরি বিদ্যা/চিকিৎসা বিজ্ঞান নিয়ে পশ্চিমবঙ্গের যে কোনও শিক্ষা-প্রতিষ্ঠানে স্নাতকস্তরে পাঠরত/পড়াশোনা করবে। বিশেষ আকর্ষণ: সিনিয়র বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রথম দশজন ছাত্রী ও প্রথম দশজন ছাত্রকে মেধাবৃত্তি ব্যতীত ল্যাপটপ দিয়ে পুরস্কৃত করা হবে।

সিনিয়র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি: শুধুমাত্র ছাত্রীদের জন্য, যারা ২০২২ সালে উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় বিজ্ঞান শাখায় উত্তীর্ণ/পরীক্ষা দিয়েছে এবং মৌলিক বিজ্ঞান (সাম্মানিক/বি এস এম এস)/কারিগরি বিদ্যা/চিকিৎসা বিজ্ঞান নিয়ে পশ্চিমবঙ্গের যে কোনও শিক্ষা-প্রতিষ্ঠানে স্নাতকস্তরে পাঠরতা/পড়াশোনা করবে। সিনিয়র বৃত্তি পরীক্ষার মাধ্যমেই এই নির্বাচন করা হবে।

আবেদন করার জন্য যোগাযোগ; ওয়েবসাইট: www.jbnsts.ac.in 

ই-মেল: [email protected] এবং [email protected] 

ফোন নং: ০৩৩ ২৪৪২ ৮২৭০/০৩৩ ২৪৪১৭৫৪২/ 7003112614

Apply online application for JBNSTS Senior Talent Search Test / Senior Bigyani Kanya Medha Britti 2022

Last Date of application form submission : 31st July, 2022

Apply online application for JBNSTS Junior Talent Search Test / Junior Bigyani Kanya Medha Britti 2022

Last Date of application form submission : 31st July, 2022

Leave a Reply

Your email address will not be published.