Jadavpur University International Seminar on ‘সার্ধ শতবর্ষে জাতীয় রঙ্গালয় (ন্যাশনাল থিয়েটার) ‘বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত বঙ্গদর্শন’

Jadavpur University International Seminar on ‘সার্ধ শতবর্ষে জাতীয় রঙ্গালয় (ন্যাশনাল থিয়েটার) ‘বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত বঙ্গদর্শন‘ .

One day International Seminar

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের, বাংলা বিভাগ ও সোসাইটি অফ বেঙ্গল স্টাডিজের যৌথ উদ্যোগে আয়োজিত একদিবসীয় আন্তর্জাতিক আলোচনাচক্র- ১ নভেম্বর, মঙ্গলবার, ২০২২

সুখী,

বিষয় :

‘সার্ধ শতবর্ষে জাতীয় রঙ্গালয় (ন্যাশনাল থিয়েটার) ‘বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত বঙ্গদর্শন’

স্থান : যাদবপুর বিশ্ববিদ্যালয়

আগামী ১ নভেম্বর ২০২২, মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ ও সোসাইটি অফ বেসন স্টাডিজের যৌথ উদ্যোগে একটি একদিবসীয় আন্তর্জাতিক আলোচনাচক্রের আয়োজন করা হয়েছে।

উক্ত সেমিনারে ‘স্মার্ধ শতবর্ষে জাতীয় রঙ্গালয় (ন্যাশনাল থিয়োর)’ এবং ‘বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত বঙ্গদর্শন‘— এই দুই শিরোনামের প্রাসঙ্গিক বিষয় নিয়ে গবেষণাপত্র উপস্থাপন করতে পারবেন।

যাঁরা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র উপস্থাপন করতে চান এবং পূর্ণাঙ্গ গবেষণাপত্র ISBN যুক্ত গ্রন্থে প্রকাশ করতে চান, তাঁরা ১৬/০৮/২০২২-এর মধ্যে উপযুক্ত অন্তটীকাসহ অনধিক ২৫০০ শব্দের মধ্যে (শব্দসীমা কঠোরভাবে মানতে হবে) লেখা পাঠান।

রিভিউ কমিটির দ্বারা যাঁদের গবেষণা নিবন্ধ নির্বাচিত হবে, তাঁদের লেখা ISBN যুক্ত গ্রন্থে প্রকাশিত হবে এবং সেমিনারের দিনই গ্রন্থটি হাতে তুলে দেওয়া হবে। লেখা পাঠানোর শেষ অনিষ ১৬/০৮/২০২২ মঙ্গলবার।

• যাঁরা পেপার প্রেজেন্ট করবেন তাঁরা সর্বাধিক ৫০০ শব্দের মধ্যে সংক্ষিপ্তসারের পিডিএফ পাঠাবেন। সংক্ষিপ্তসার এবং পূর্ণাঙ্গ প্রবন্ধ নির্বাচিত হলে রেজিস্টেশন ফি জানানো হবে।

*প্রবন্ধ পাঠাবেন এই ই-মেলে : [email protected]

লেখা পাঠানোর নিয়মাবলী : Jadavpur University International Seminar

21 MS word বা Indesign-এ অভ্র / ইউনিকোডে বাংলা আকাদেমির বানান বিধি অনুসারে টাইপ করে পিডিএফ এবং ডক / ওয়ার্ড উভয় ফাইলই পাঠাতে হবে।

২। নাম, ডেজিগনেশন, প্রতিষ্ঠান, হোয়াটসঅ্যাপ নম্বর, মেল আইডি অবশই দিতে হবে।

৩। উপযুক্ত অন্তটীকা দিতে হবে ১, ২, ৩… এই অনুসারে এবং অন্তস্টীকা ম্যানুয়ালি দিতে হবে, অটো রেফারেন্স দিলে লেখা গৃহীত হবে না।

সার্থ শতবর্ষে জাতীয় রসালয় (ন্যাশনাল থিয়েটার)’ এবং ‘বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত বঙ্গদর্শন’- এই বিষয় দুটির কিছু উপবিভাগ উল্লেখ করা হল—

ন্যাশনাল থিয়েটার ইতিহাস, অভিনয়, অভিনেতা, অভিনেত্রী, গিরিশ যোগ, নাম বিনোদিনী, অর্থেন্দু শেষর, মা অভিনীত নাটক, টিকিট, বিজ্ঞাপন, তৎকালীন সামাজিক প্রতিক্রিয়া ইতাদি।

বঙ্কিম-সম্পাদিত বঙ্গদর্শন সম্পাদনা, নবজাগরণ, পত্রিকায় প্রকাশিত উপন্যাস, রাজনৈতিক সামাজিক-অর্থনৈতিক-সাংস্কৃতিক প্রবন্ধ, সম্পাদক বঙ্কিম বনাম অন্যান্য সম্পাদক, সাময়িক পত্রিকা হিসেবে বঙ্গদর্শনের গুরুত্ব, বঙ্গদর্শন ও অন্যান্য সমসাময়িক পত্রিকা, সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায় সম্পাদিত বঙ্গদর্শন, শ্রীশচন্দ্র মজুমদার সম্পাদিত বঙ্গদর্শন, রবীন্দ্রনাথ সম্পাদিত বঙ্গদর্শন ইত্যাদি।

• উপরোক্ত উপবিভাগগুলো ছাড়াও গবেষকরা প্রাসঙ্গিক দুটি বিষয়ের উপর নিজস্ব চিন্তা-ঋদ্ধ প্ৰবন্ধ লিখতে পারেন।

প্রয়োজনে কথা বলতে পারেন—

মনোজ মণ্ডল- 9339590771, সুমন চ্যাটার্জী – 9674141832, পবিত্র মিস্ত্রি – 9007680779

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *