বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি (Bangladesh Open University Recruitment: Professor,  Lecturer)

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (Bangladesh Open University) নিম্নেবর্ণিত শিক্ষকের শূন্য পদসমূহে বিধি মোতাবেক প্রদেয় ভাতাদিসহ পদের বিপরীতে উল্লেখিত বেতন গ্রেডে (জাতীয় বেতন স্কেল, ২০১৫) নিয়োগের নিমিত্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

ক্রমস্কুলের নামপদের নাম ও বিষয়পদ সংখ্যা
1.সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষাi. সহযোগী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (ভূগোল ও পরিবেশ)
ii. সহযোগী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (রাষ্ট্রবিজ্ঞান)
iii. সহকারী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (রাষ্ট্রবিজ্ঞান)
iv. প্রভাষক (আইন)
i. 01
ii. 01
iii. 01
iv. 02
2.স্কুল অব এডুকেশনi. অধ্যাপক (কম্পিউটার সায়েন্স ও আইসিটি)
ii. সহযোগী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (মনোবিজ্ঞান)
iii. সহযোগী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (উদ্ভিদ বিজ্ঞান)
iv. প্রভাষক (কৃষি বিজ্ঞান)
v. প্রভাষক (বাংলা)
i. 01
ii. 01
iii. 01
iv. 01
v. 01
3.কৃষি ও পল্লী উন্নয়ন স্কুলi. অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (কৃষি অর্থনীতি)
ii. সহকারী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (কৃষি সম্প্রসারন)
iii. প্রভাষক (উদ্ভিদ রোগতত্ত্ব)
iv. প্রভাষক (মাৎস্য)
v. প্রভাষক (পশু চিকিৎসা)
vi. প্রভাষক (কৃষি রসায়ন)
i. 01
ii. 01
iii. 01
iv. 01
v. 01
vi. 01
4.স্কুল অব বিজনেসi. অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (হিসাব বিজ্ঞান)
ii. সহযোগী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (মার্কেটিং)
iii. সহকারী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (অর্থনীতি)
i. 01
ii. 01
iii. 01
5.ওপেন স্কুলi, সহকারী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (রাষ্ট্রবিজ্ঞান)
ii. প্রভাষক (মার্কেটিং)
i. 01
ii. 01
6.স্কুল অব সায়েন্স এন্ড টেকনোলজিi. সহযোগী অধ্যাপক পদের বিপরীতে প্রভাষক (মেডিকেল সায়েপ)
ii. শিক্ষাছুটির বিপরীতে প্রভাষক (নিউট্রিশন)
i. 01
ii. 01

বেতন স্কেল ঃ অধ্যাপক মোড-৩য় (৫৬৫00-৭৪৪০০), প্রভাষক মেড-৯ম (২২০০০-৫৩০৬০ )

Bangladesh Open University Recruitment: Professor,  Lecturer

উপরে বর্ণিত পদসমূহে নিয়োগের জন্য নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা গবেষণা প্রকাশনার শর্তাবলী এবং আবেদন করার নিয়মাবলীসহ আবেদনপত্রের ফরম সরাসরি অথবা www.bou.ac.bd ওয়েবসাইট থেকে অথবা ১০/- টাকা মূল্যের ডাক টিকেটসহ নিজ ঠিকানা সম্বলিত ৪.৫” প্রেরণপূর্বক রেজিস্ট্রার-এর দপ্তর যাবে।

আবেদনকারীকে জনতা ব্যাংকের কোন শাখা হতে জনতা ব্যাংক, বাউবি ক্যাম্পাস শাখা, গাজীপুর বরাবর ‘বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়’-এর অনুকূলে ইস্যুকৃত ১,০০০/- (এক হাজার) টাকা মূল্যের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরতযোগ্য) আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে। পোস্টাল অর্ডার গ্রহণযোগ্য হবে

অধ্যাপক পদের জন্য (আট) সেট এবং প্রভাষক পদের জন্য (দুই) সেট আবেদনপত্র জমা দিতে আবেদনপত্রের সাথে দাখিলকৃত কোন কিছুই ফেরত দেয়া হবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ আবেদনকারীর পরীক্ষা গ্রহণ করতে/তাঁকে প্রার্থিত পদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে

রেজিস্ট্রার বরাবর আবেদনপত্র ডাকযোগে পৌঁছানোর শেষ তারিখঃ ১৬-০৬-২০২২। অসম্পূর্ণ এবং তারিখের এ আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের Forwarding letter নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র প্রেরণ করতে হবে। খামের প্রার্থিত পদের নাম উল্লেখ করতে হবে।

শিক্ষক নিয়োগের প্রয়োজনীয় শর্তাবলি:

ক) মাধ্যমিক উভয়টিতে জিপিএ ৪.০ (৫-এর স্কেলে) অথবা ১ম বিভাগ অথবা ও-লেভেল এ-লেভেলে ন্যূনতম (৪-এর স্কেলে)।

খ) সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (৪ মেয়াদী) ৪.0 (৫-এর স্কেলে) অথবা লেটা-গ্রেডিং পদ্ধতি প্রবর্তনের পূর্বে উত্তীর্ণ ডিগ্রীধারীদের ক্ষেত্রে যে-কোন একটিতে প্রথম শ্রেণি। কোন পর্যায়ে তৃতীয় বিভাগ/শ্রেণি/সমতূল্য জিপিএ বা সিজিপিএ থাকতে পারবে না।

গ) পি এইচ ডি ডিগ্রীধারীদের অগ্রধিকার দেয়া হবে।

অভিজ্ঞতা প্রকাশনা

ক) বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহযাগী অধ্যাপক হিসেবে কমপক্ষে আট বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতাসহ মোট পনের বছরের অভিজ্ঞতা অথবা স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠানে গবেষক হিসেবে সহযোগী অধ্যাপক পদের সমমর্যাদার বেতনস্কেল পদবী অনুযায়ী কর্মকর্তা পর্যায়ের পদে কমপক্ষে দশ বছরের সক্রিয় চাকরিকাল ও গবেষণার অভিজ্ঞতাসহ মোট আঠার বছরের অভিজ্ঞতা থাকতে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের ক্ষেত্রে সহযোগী অধ্যাপক হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে নূন্যতম পাঁচ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতাসহ বারো বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে; তবে নির্বাচনী বোর্ডের বিবেচনায় থিসিস যথাযথ মানসম্পন্ন হবে।

খ) সহযোগী অধ্যাপক পদে কর্মরত থাকাকালীন স্বীকৃত পিয়ার রিভিউড জার্নালে কমপক্ষে ছয়টি প্রকাশনাসহ মোট বারোটি অথবা গবেষণা প্রতিষ্ঠানে সমমর্যাদার পদে কর্মরত থাকাকালীন কমপক্ষে দশটি প্রকাশনাসহ মোট বিশটি প্রকাশনা থাকতে হবে। প্রকাশনাসমূহের মধ্যে কমপক্ষে চারটি এককভাবে নিজ নামে প্রকাশিত হতে হবে এবং অন্যগুলোর মধ্যে কমপক্ষে তিনটিতে প্রথম হিসেবে থাকতে হবে।

প্রভাষক পদে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:

১. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় উভয়টিতে জিপিএ ৪.০ (৫-এর ছেলে) অথবা ১ম বিভাগ অথবা ও-লেভেল এবং এ লেভেলে ন্যূনতম ৩.৫ (৪-এর জ্বেলে)।

২. সংশ্লিষ্ট বিভাগে ০৪ (চার) বৎসর মেয়াদী স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।

৩. প্রভাষক (মেডিকেল সায়েন্স) এর ক্ষেত্রে প্রার্থীদেরকে এমবিবিএস (MBBS)/ সমমান ডিগ্রীধারী এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (BM&DC) কর্তৃক রেজিস্টার্ড হতে হবে।

8. সংশ্লিষ্ট অনুষদভূক্ত প্রার্থীদেরকে

ক) বিজ্ঞান/সামাজিক বিজ্ঞান/কলা ও মানবিক/বিজনেস স্টাডিজ/চারুকলা/আইন অনুষদভূক্ত বিভাগসমূহের ক্ষেত্রে স্নাতক ও

স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ ৪.০০ এর মধ্যে নূন্যতম ৩.৫০ থাকতে হবে।

খ) মানবিক অনুষদভূক্ত বিভাগসমূহের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ ৪.০০ এর মধ্যে যে কোন একটিতে নূন্যতম ৩.৫০ এবং অন্যটিতে ৩.২৫ থাকতে হবে।

গ) সনাতন পদ্ধতিতে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণী থাকিতে হইবে।

বিশেষ দ্রষ্টব্য: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ

১. প্রত্যেক পদের ক্ষেত্রে যথোপযুক্ত কম্পিউটার লিটারেসি আবশ্যক (বিশেষত: এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট ব্যবহারে সাবলীল হতে হবে)।

২. আবেদনকালে প্রার্থীকে অবশ্যই ডিগ্রীপ্রাপ্ত হইতে হইবে অর্থাৎ পরীক্ষায় ফলপ্রকাশ অপেক্ষামান থাকাকালে আবেদন গ্রহণযোগ্য হইবে না।

৩. ই-প্ল্যাটফর্ম (গুগল ক্লাস, গুগল মিট, জুম, এলএমএস) ইন্টার একটিভ ভারচুয়াল ক্লাসরুম পরিচালনায় ও ব্লেন্ডেড এডুকেশনে অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেয়া যেতে পারে।

৪. সক্রিয় চাকরিকাল বলতে শ্রেণিকক্ষে পাঠদানসহ প্রচলিত সকল প্রকার শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ ও স্ববেতনে শিক্ষাছুটিকে বুঝাবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে সবেতনে চাকরিকাল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চাকরির অর্ধেক ধরা হবে। কোন প্রতিষ্ঠানে অস্থায়ী ভিত্তির চাকুরীকাল গ্রহণ যোগ্য নয়।

৫. আবেদনকারীর পিয়ার রিভিউ জার্নালে প্রবন্ধ থাকলে অগ্রাধিকার পাবে।

৬. দূরশিক্ষণ শিক্ষার্থীদের উপযোগী পাঠ্যপুস্তক প্রণয়নে দক্ষ প্রার্থীদের ক্ষেত্রে অভিজ্ঞতা ও প্রকাশনার শর্ত শিথিল করা যেতে পারে।

৭. বিশ্ববিদ্যালয় বলতে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ/ইনস্টিটিউটসমূহ বুঝাবে না।

৮. এমফিল/সমমান বা পিএইচডি ডিগ্রী অতিরিক্ত যোগ্যতা বলিয়া বিবেচিত হইতে পারে। তবে এমফিল/সমমান বা পিএইচডি ডিগ্রীর জন্য উল্লেখিত যোগ্যতার কোনো শর্ত কোনোভাবেই শিথিলযোগ্য হইবে না;

আবেদনের শর্তসমূহ

১। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bou.ac.bd থেকে আবেদনের যোগ্যতা ও নিয়মাবলিসহ আবেদনপত্রের ফরম ডাউনলোড করে আবেদনপত্রের সঙ্গে সার্টিফিকেট, মার্কসীট/গ্রেডশীট, প্রশিক্ষণ ও অভিজ্ঞতার সনদ এবং চরিত্রগত সার্টিফিকেট ও জাতীয় পরিচয়পত্রের অনুলিপি ও পাসপোর্ট সাইজের ২ কপি ছবিসহ ১,০০০.০০ (এক হাজার) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার রেজিস্ট্রার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৫ বরাবর প্রেরণ করতে হবে।

২। ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের নিকট থেকে প্রাপ্ত সনদপত্রের সত্যায়িত কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

৩। আবেদনকারীকে জনতা ব্যাংকের যে কোনো শাখা থেকে “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়” এর অনুকূলে, জনতা ব্যাংক, বাউবি ক্যাম্পাস শাখা, গাজীপুর বরাবর ইস্যুকৃত ১,০০০.০০ (এক হাজার) টাকা মূল্যের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরতযোগ্য) আবেদনপত্রের সাথে সংযুক্ত করে প্রেরণ করতে হবে। পোস্টাল অর্ডার গ্রহণযোগ্য হবে না।

৪। আবেদনকারীকে নির্ধারিত আবেদন ফরমে স্বহস্তে কিংবা কম্পিউটার কম্পোজের মাধ্যমে পূরণকৃত নিজের নাম, পিতা/স্বামীর নাম, মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, মোবাইল নম্বর, ই-মেইল এড্রেস (যদি থাকে), জন্ম তারিখ নির্ধারিত তারিখে বয়স, জাতীয়তা, শিক্ষাগত যোগ্যতা (পরীক্ষার নাম, শ্রেণি/বিভাগ/জিপিএ/সিজিপিএ পাসের সন, বোর্ড/বিশ্ববিদ্যালয়) চাকুরির অভিজ্ঞতা (যথা: পদের নাম, পদের বেতন, চাকুরিকাল, দায়িত্ব ও কর্তব্য, নিয়োগকারী কর্তৃপক্ষের নাম ঠিকানা) ইত্যাদি প্রয়োজনীয় তথ্য উল্লেখ করতে হবে।

৫। সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের ফরোয়ার্ডিং লেটার/অগ্রায়নসহ নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র সংযোজন পূর্বক অধ্যাপক পদে ০৮ (আট) সেট এবং প্রভাষক পদে ০২ (দুই) সেট আবেদনপত্র রেজিস্ট্রার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৫ বরাবর নির্ধারিত তারিখের মধ্যে সরাসরি অথবা ডাকযোগে বা কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে প্রেরণ করতে হবে। সরাসরি জমা দেয়া আবেদনপত্রের জন্য রেজিস্ট্রার অফিস থেকে “প্রাপ্তি স্বীকারপত্র” দেয়া হবে। আবেদনপত্রের সাথে দাখিলকৃত কোনো কিছুই ফেরত দেয়া হবে না।

৬। নিয়োগের ক্ষেত্রে সরকারি বিধি অনুযায়ী প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত কোটা অনুসরণ করা হবে।

৭। তৃতীয় লিঙ্গের প্রার্থীদের অর্থাধিকার দেওয়া হবে।

৮। ভূয়া তথ্য সম্বলিত/অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ আবেদনপত্র অথবা নির্ধারিত অংকের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার সংযুক্তি ব্যতীত আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
৯। এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ আবেদনকারীর পরীক্ষা গ্রহণ করতে বা তাকে প্রার্থিত পদে নিয়োগ দিতে বাধ্য থাকবে

১০। লিখিত/মৌখিক ও অন্যান্য পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো প্রকার টি.এ/ডি.এ প্রদান করা হবে না।

১১। প্রভাষক নিয়োগের ক্ষেত্রে চারটি ধাপে প্রার্থীদের মূল্যায়ন করা হবে: (ক) ভাষাগত ও যোগাযোগ দক্ষতাসহ প্রার্থীর সার্বিক ভাব প্রকাশের স্বরূপ নিরূপণের লক্ষে লিখিত পরীক্ষা; (খ) লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের কম্পিউটার লিটারেসি টেস্ট ও ভিডিও স্ক্রীনিং টেস্ট (বাউবির স্টুডিওতে নির্ধারিত বিষয়ের উপর দেয়া লেকচার-এর ভিডিও রেকর্ডিং এর মূল্যায়ন) ও (গ) সর্বশেষ, শর্টলিস্টেড প্রার্থীদের মৌখিক পরীক্ষা।

1 Comment

  1. সুমনsays:

    খুব ভালো খরব স্যার। আপডেট তথ্য দেওয়ার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *