ইউজিসি নতুন ক্যালেন্ডার জারি করেছে বিশ্ববিদ্যালয়গুলির জন্য

পুরানো শিক্ষার্থীদের জন্য নতুন একাডেমিক অধিবেশন ১ আগস্ট থেকে শুরু হবে। নতুন শিক্ষার্থীদের জন্য এটি ১ সেপ্টেম্বর, ২০২০ হবে। তাই ইউজিসি নতুন ক্যালেন্ডার জারি করেছে বিশ্ববিদ্যালয়গুলির জন্য।২০২০-২১ অধিবেশনটির জন্য বহুল প্রত্যাশিত ভর্তি ইচ্ছুকদের ১ আগস্ট থেকে ৩১ আগস্ট, ২০২০-এর মধ্যে অনুষ্ঠিত হবে।২০২০ সালের জুলাই থেকে আগস্টের মধ্যে মধ্যবর্তী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইউজিসি নতুন ক্যালেন্ডার জারি করেছে বিশ্ববিদ্যালয়গুলির জন্য

বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক জারি করা বিশ্ববিদ্যালয় ও কলেজগুলির কোভিড -১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে এগুলি পরীক্ষা ও একাডেমিক ক্যালেন্ডারের নতুন নির্দেশিকা।আরও সুপারিশ করা হয়েছে যে বিশ্ববিদ্যালয়গুলি স্বল্প সময়ে প্রক্রিয়াটি সম্পন্ন করতে বিকল্প এবং সরলিকৃত পদ্ধতি এবং পরীক্ষার পদ্ধতি অবলম্বন করতে পারে।আরো পড়ুন: UGC and CSIR NET June 2020 postponed

 ইউজিসি নতুন ক্যালেন্ডার জারি

যেমন সময়টি এক ঘন্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করার পাশাপাশি অনলাইনে এবং অফলাইন উভয় পরীক্ষার নমনীয়তা সরবরাহ করতে পারে।

গাইডলাইনগুলি প্রকৃতিতে পরামর্শমূলক এবং বিশ্ববিদ্যালয়গুলি তাদের প্রয়োজনীয়তা ও বিরাজমান পরিস্থিতি অনুযায়ী সামঞ্জস্য করতে পারে।

দুটি বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে নির্দেশিকা জারি করেছে।

নির্দেশিকাতে আরও বলা হয়েছে যে বিশ্ববিদ্যালয়গুলি ছয় দিনের সপ্তাহের প্যাটার্ন অনুসরণ করতে পারে।

ভার্চুয়াল শ্রেণিকক্ষ এবং ভিডিও কনফারেন্সিং সুবিধা বিকাশ করতে পারে এবং সমস্ত শিক্ষণ কর্মীদের প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া উচিত।

ই-সামগ্রী / ই-ল্যাব পরীক্ষাগুলি প্রস্তুত করতে এবং তাদের ওয়েবসাইটে আপলোড করতে হবে।

অনুষদগুলিকে ICT এবং অনলাইন শিক্ষণ সরঞ্জামের ব্যবহারের জন্য পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া উচিত, যাতে তারা অনলাইনে পাঠদানের মাধ্যমে প্রায় 25% সিলেবাস সম্পূর্ণ করেন।

আরো দেখুন: UGC National Fellowship Results 2019-20

ইউজিসি নতুন ক্যালেন্ডার জারি করেছে বিশ্ববিদ্যালয়গুলির জন্য
ইউজিসি নতুন ক্যালেন্ডার জারি করেছে বিশ্ববিদ্যালয়গুলির জন্য

 

বিশ্ববিদ্যালয়গুলির জন্য ইউজিসি নতুন ক্যালেন্ডার জারি করেছে।

বর্তমানের পরিস্থিতি এবং ভবিষ্যতের অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সর্বোত্তম স্বার্থে নির্দিষ্ট পরিস্থিতি (গুলি) মোকাবিলার জন্য পরিবর্তন / সংযোজন / পরিবর্তন / সংশোধন করে এই নির্দেশিকাগুলি গ্রহণ ও প্রয়োগ করার নমনীয়তা দেওয়া হয়েছে।শিক্ষা প্রতিষ্ঠান এবং সমগ্র শিক্ষা ব্যবস্থা। ইউজিসি দুটি দুটি একাডেমিক ক্যালেন্ডারের পরামর্শ দিয়েছিল – ২০১৯-২০২০ -এর জন্য (যে অংশটি উপন্যাস করোনার ভাইরাস প্রাদুর্ভাব এবং পরবর্তী লকডাউনের কারণে অসম্পূর্ণ থেকে গেছে) এবং নতুন ২০২০-২১।

পুরানো ক্যালেন্ডার বছরের জন্য শিক্ষণ প্রক্রিয়াটি অনলাইনে / দূরত্বে পড়াশোনা / সামাজিক মিডিয়া / ইমেল / ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অন্যদের মধ্যে ৩১ শে মে, ২০২০ অবধি অব্যাহত থাকবে।

গবেষণামূলক / প্রকল্পের কাজ / ইন্টার্নশিপ রিপোর্ট / ই-ল্যাবস / সমাপ্তির মতো কার্যক্রম সিলেবাস / অভ্যন্তরীণ মূল্যায়ন / অ্যাসাইনমেন্ট / প্লেসমেন্ট ড্রাইভ ১ জুন থেকে ১৫ ই জুন, ২০২০ সালের মধ্যে অনুষ্ঠিত হবে।

ইউজিসি নতুন ক্যালেন্ডার

পরীক্ষাগুলি ১ জুলাই থেকে ৩১ জুলাই, ২০২০ এর মধ্যে অনুষ্ঠিত হবে এবং ফলাফল ৩১ শে জুলাই, ২০২০ (টার্মিনালের জন্য) এবং আগস্টে ঘোষণা করা হবে ১৪, ২০২০ (মধ্যবর্তী জন্য) ২০২০-২১ একাডেমিক অধিবেশন অনুসারে, নতুন ব্যাচের ভর্তি আগস্ট মাসে হবে।

এই শিক্ষার্থীরা সেপ্টেম্বর থেকে তাদের ক্লাস শুরু করবে।
তবে, পুরানো শিক্ষার্থীদের জন্য ক্লাসগুলি শুরু হবে ২০২০ সালের ১ আগস্ট থেকে।

ইউজিসি পরামর্শ দিয়েছিল যে কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে পরিস্থিতি স্বাভাবিক হিসাবে দেখা না গেলে, শিক্ষার্থীদের “সামাজিক দূরত্ব”, নিরাপত্তা এবং স্বাস্থ্য বজায় রাখতে বিশ্ববিদ্যালয়গুলি ৫০% নম্বর প্রদানের ভিত্তিতে শিক্ষার্থীদের গ্রেড করতে পারে।

আরো পড়ুন: Why The Bong Guy not upload YouTube video?

বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যালেন্ডার

বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত অভ্যন্তরীণ মূল্যায়নের ধাঁচে এবং বাকি ৫০% নম্বর কেবল পূর্ববর্তী সেমিস্টারে পারফরম্যান্সের ভিত্তিতে প্রদান করা যেতে পারে (যদি পাওয়া যায়)।

অভ্যন্তরীণ মূল্যায়ন হতে পারে ধারাবাহিক মূল্যায়ন, প্রিলিমস, মিড-সেমিস্টার, অভ্যন্তরীণ মূল্যায়ন বা শিক্ষার্থীর অগ্রগতির জন্য যে নামই দেওয়া হোক না কেন।

পূর্ববর্তী সেমিস্টার বা পূর্ববর্তী বছরের চিহ্নগুলির অপ্রাপ্যতার ক্ষেত্রে, “অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে 100% মূল্যায়ন করা যেতে পারে”।

এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের পরের সেমিস্টারের সময় এই জাতীয় বিষয়ের জন্য বিশেষ পরীক্ষায় তাদের গ্রেড উন্নত করার অনুমতি দেওয়া যেতে পারে।

ক্যালেন্ডার ২০২০-২০২১ একাডেমিক অধিবেশন জন্য প্রস্তাবিত: একাডেমিক ক্যালেন্ডার পরামর্শ দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়গুলি তাদের প্রস্তুতি স্তর, শিক্ষার্থীদের আবাসিক অবস্থা, তাদের শহর / অঞ্চল / রাজ্যে ছড়িয়ে পড়া COVID-19 মহামারীর পরিস্থিতি এবং অন্যান্য বিষয়গুলির একটি বিস্তৃত মূল্যায়ন করার পরে এটি গ্রহণ / গ্রহণ করতে পারে।

ইউ.জি.সির জারি করা কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা:

  1.  বিশ্ববিদ্যালয়গুলি ৬ দিনের সপ্তাহের প্যাটার্নটি অনুসরণ করতে পারে।
  2.  শিক্ষার্থীদের ভার্চুয়াল ল্যাবরেটরিগুলির মাধ্যমে পরীক্ষাগার কার্যভার / ব্যবহারিক পরীক্ষাগুলি, পরীক্ষাগার কাজের রেকর্ড করা ভিজ্যুয়াল ভাগ করে নেওয়া এবং ডিজিটাল সংস্থার জন্য প্রয়োজনীয় উদ্দেশ্যে এক্সপোজার দেওয়া হবে।
  3. বিজ্ঞান / প্রকৌশল / প্রযুক্তি স্ট্রিমের শিক্ষার্থীদের সুবিধার্থে ভার্চুয়াল ল্যাবরেটরিগুলির জন্য এমএইচআরডি প্রদত্ত লিঙ্কটিও এ জাতীয় উদ্দেশ্যে উপযুক্ত হতে পারে।
  4. ভার্চুয়াল ক্লাসরুম এবং ভিডিও কনফারেন্সিং সুবিধা বিকাশ করা এবং সমস্ত শিক্ষাদান কর্মীদের প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণ দিতে হবে।
  5. বিশ্ববিদ্যালয়গুলিকে ই-সামগ্রী / ই-ল্যাব পরীক্ষাগুলি প্রস্তুত করতে হবে এবং তাদের ওয়েবসাইটে আপলোড করা উচিত।
  6. পরামর্শদাতা-ম্যানটি কাউন্সেলিংয়ের প্রক্রিয়াটিকে শক্তিশালী করুন।
  7.  বিশ্ববিদ্যালয়গুলি লকডাউনের কারণে বিশ্ববিদ্যালয় থেকে দূরে থাকাকালীন সময়ে কর্মীরা এবং শিক্ষার্থীদের ভ্রমণ / থাকার ইতিহাস রেকর্ড করার জন্য বিশ্ববিদ্যালয়গুলি একটি প্রফর্মমা তৈরি করতে পারে।
  8.  আইসিটি এবং অনলাইন শিক্ষণ সরঞ্জামের ব্যবহারের জন্য অনুষদকে পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া উচিত, যাতে তারা প্রায় ২৫% পাঠ্যক্রম অনলাইনে শিক্ষার মাধ্যমে এবং ৭৫% সিলেবাস মুখোমুখি শিক্ষার মাধ্যমে সম্পন্ন করে।

Leave a Reply